Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » সড়কে নিরাপত্তা: যেই লাউ সেই কদু






শিক্ষার্থীদের দেশজুড়ে চলা আন্দোলনের পর, রাজধানীর সড়কে প্রতিদিনই চলছে ট্রাফিকের ফিটনেসবিহীন যানবাহন ও চালকদের লাইসেন্স পরীক্ষা। পথচারীদের সচেতনে চলেছে নানা কার্যক্রমও। কিন্তু বন্ধ হয়নি যত্রতত্র যাত্রী উঠা-নামা, ফুটওভার ব্রিজ ব্যবহার না করে রাস্তা পার হওয়া কিংবা বেপরোয়া গাড়ি চালানোর চিরাচরিত নজির। জরিমানা আর মামলার মোড়কে সড়কে শৃঙ্খলা ফেরানোর চেষ্টার সঙ্গে যোগ করতে হবে দীর্ঘস্থায়ী পরিকল্পনাও। এমনটিই মনে করছেন বিশেষজ্ঞরা।



 রাজধানীর সড়কের দীর্ঘদিনের অনিয়ম এড়াতে নানা উদ্যোগের পরও চিত্র পাল্টায়নি একটুও। একেকটি সড়ক যেন একেকটি মরণ ফাঁদ। এখনো ফুটওভার ব্রিজ ব্যবহার না করে যত্রতত্র রাস্তা পার হচ্ছে মানুষ। বন্ধ হয়নি চালকের বেপরোয়া মনোভাব। চলছে যেখানে সেখানে যাত্রী উঠানামা, কমেনি বেপরোয়া যানবাহনের গতি। শত চেষ্টার পরও কোনভাবেই বাস্তবায়ন করা যাচ্ছে না আইন।

নিজের জানমালের তোয়াক্কা না করেই বেপরোয়া যানবাহনের সঙ্গে পাল্লা দিয়ে যত্রতত্র রাস্তা পার হওয়া পথচারীদের অজুহাতের শেষ নেই।

এক পথচারী বলেন, অনেক সময়ই আমাদের রাস্তার মাঝে নামিয়ে দেয়া হয়। পাশে নামাতে বললে অনেক সময় বাজে ব্যবহার করে।

ওভারব্রিজ দিয়ে রাস্তা পাড় না হয়ে রাস্তার মাঝে দিয়ে হেঁটে যাওয়া এক পথচারী বলেন, বয়স হয়ে গেছে। কোমরে ব্যথা, তাই উঠতে পারি না।

নিরাপদ সড়কের দাবিতে দীর্ঘদিন যারা আন্দোলন করছেন, তারা জানালেন প্রয়োজন সরকারের স্বদিচ্ছা ও মানুষের সচেতনতা।



নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, আমাদের সিস্টেম ঠিক করতে হবে। এই সিস্টেম বলতে এতদিন আমরা শুধু বাস ও ট্রাক চালকদের বুঝতাম। কিন্তু সিএনজি অটোরিকশা, নসিমন-করিমন, মোটরসাইকেল চালকরাও দক্ষ নন। তাদেরকে একটা প্রশিক্ষণের মধ্যে আনতে হবে। আর বিদ্যালয় ও কলেজে সড়ক ব্যবহারের নিয়ম শেখানোর ব্যবস্থা করতে হবে।

এদিকে, সড়কে শৃঙ্খলা ফেরাতে প্রশাসনের নেয়া নানা উদ্যোগের কথা জানিয়েছে ট্রাফিক পুলিশ।

ট্রাফিক কন্ট্রোলের দায়িত্বে থাকা আহমেদ নামের এক পুলিশ কর্মকর্তা বলেন,  ঢাকার ১৩০ জায়গাতে আমরা বাস স্টপেজ চালু করেছি। দীর্ঘদিনের অনিয়ম হওয়ায় সড়কের অনিময়গুলো রাতারাতি পরিবর্তন হবে না।

দীর্ঘদিনের এই স্বেচ্ছাচারিতা ঠেকাতে চালকদের পাশাপাশি সচেতন হতে হবে পথচারীদেরও






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply