sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » গালওয়ান উপত্যকায় সামরিক আগ্রাসনের মূল্য নানা ভাবেই দিচ্ছে চীন





গালওয়ান উপত্যকায় সামরিক আগ্রাসনের মূল্য নানা ভাবেই দিচ্ছে চীন। এবার আরও একবার ধাক্কা খেল চীন। সূত্রের খবর, করোনার জেরে চীনের বেল্ট অ্যান্ড রোড (Project BRI) উদ্যোগের বহু সংস্কারের কাজই থমকে গিয়েছে, নাহয় বন্ধ হয়ে গেছে। চীনা সরকারি এক শীর্ষকর্তার মতে, এর ফলে চীনের ক্ষতি হয়েছে প্রায় ৬ হাজার কোটি টাকার।

চীনের আন্তর্জাতিক অর্থনীতি বিভাগের ডিরেক্টর ওয়াং চিয়ালং
এ দিন একটি বিবৃতি দেন হংকং এর সাউথচায়না মর্নিং পোস্ট নামক সংবাদপত্রে। তিনি জানান, পরিস্থিতির ফলে ৪০ শতাংশ কাজ একেবারে থমকে গিয়েছে। ৩০-৪০ শতাংশ কাজ ক্ষতিগ্রস্ত হয়েছে।

২০১৩ সালে ক্ষমতায় এসে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বিআরআই প্রজেক্টটি অধিগ্রহণ করেন। লক্ষ্য ছিল দক্ষিণ পূর্ব এশিয়ার সঙ্গে সড়ক পথে মধ্য এশিয়া, গাল্ফ দেশগুলি ও আফ্রিকা, ইওরোপের যোগাযোগ স্থাপন।

এই যোগাযোগ ব্যবস্থায় চীন-পকিস্তান করিডর (CPEC) গদর বন্দর অন্যতম গুরুত্বপূর্ণ অঞ্চল। এই অঞ্চলের মধ্য দিয়েই বেলুচিস্তানের সঙ্গে চীন সম্পর্কে আবদ্ধ। কিন্তু সেই সংযোগ স্থাপন এখন আর নেই।  পাক প্রশাসনের সঙ্গে চীনের পক্ষ থেকে একাধিকবার যোগাযোগ করা হয়েছে কিন্তু ফল মেলেনি। 


এদিকে শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালয়েশিয়ার মতো দেশগুলিও এই পরিস্থিতিতে কাজ শুরু করতে চাইছে না। ভারত আগেভাগেই এই প্রজেক্টটিতে নেতিবাচক মনোভাব জানিয়েছে, কারণ সড়কপথটি পাক অধিকৃত কাশ্মীরের উপর দিয়ে আনার পরিকল্পনা রয়েছে চীনের।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply