sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » ঈশ্বর আমাকে প্রেসিডেন্ট বানিয়েছেন!




ঈশ্বর আমাকে প্রেসিডেন্ট বানিয়েছেন!

মালাউই’র প্রেসিডেন্ট নির্বাচনে জয় লাভ করেছেন দেশটির বিরোধী দলীয় নেতা লাজারাস চাকভেরা দেশটির।


 শনিবার (২৭ জুন) তাকে বিজয়ী হিসেবে ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন। এ সময় ধর্মপ্রাণ চাকভেরা জানান, ‘ঈশ্বরের ডাকেই’ রাজনীতিতে নাম লিখিয়েছেন তিনি।

নির্বাচনী প্রচারণার একটি ভিডিও ক্লিপে চাকভেরার বক্তব্য তুলে ধরেছে বার্তা সংস্থা এএফপি। তাতে তিনি বলেন, একদিন ঈশ্বরের সঙ্গে আমার মনের কথা হয়েছিল। তিনি এমনটা বলেননি যে, আমি তোমাকে যাজকবৃত্তির বাইরে নিয়ে যাচ্ছি। ঈশ্বর বলছিলেন, আমি তোমার পরিধি বাড়াচ্ছি, যাতে করি তুমি পুরো জাতির জন্য যাজকের কাজ করতে পারো।

গত সাত বছর ধরে মালাউইয়ের সবচেয়ে পুরোনো রাজনৈতিক দল মালাউই কংগ্রেস পার্টি-এমসিপি’র নেতৃত্ব দিয়ে আসছিলেন ৬৫ বছর বয়সী চাকভেরা। দলটি ১৯৬৪ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত এক নায়ক শাসক হ্যাস্টিংস বান্দার এক দলীয় শাসনের সময় ক্ষমতায় ছিল।


 

চাকভেরার নেতৃত্বে ২০১৪ সালে নির্বাচনে অংশগ্রহণ করে দ্বিতীয় হয় এমসিপি পার্টি। ভোটে পিটার মুথারিকার কাছে হেরে যায় তারা। গত বছরের মে মাসে নির্বাচন হলে তাতেও হারেন চাকভেরার দল। কিন্তু প্রশ্নবিদ্ধ নির্বাচনের ভোট প্রত্যাখ্যান করেন তারা।

চলতি বছরের ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট মুথারিকার জয় বাতিল বলে ঘোষণা করে মালাউই’র সাংবিধানিক আদালত। পুনর্নির্বাচনে বিজয়ী হয়ে দীর্ঘদিন পর এমসিপি পার্টিকে ক্ষমতায় আনলেন চাকভেরা।

পুননির্বাচনে ৫৮.৫৭ শতাংশ ভোট পেয়ে পিটার মুথারিকাকে হারায় তার দল।


নির্বাচনে জেতার পর এএফপিকে চাকভেরা বলেন, মানুষ পরিবর্তন চায়। তারা পরিবর্তন চাচ্ছিল। আর তারা আমাদের পরিবর্তনের মুখ হিসেবে দেখেছে।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply