sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » করোনার আঘাত সামাল দিতে ইউরোপের বিশাল চুক্তি




করোনার আঘাত সামাল দিতে ইউরোপের বিশাল চুক্তি

মহামারী করোনার ভাইরাসের ধাক্কা সামলাতে ইউরোপের দেশগুলো বিশাল চুক্তি স্বাক্ষর করেছে। ইউরোপের নেতারা কোভিড পরবর্তী সময়ে অর্থনীতিকে গতিশীল করতে এই চুক্তি করেন।

টানা পাঁচ দিনের আলোচনা শেষ করে অবশেষে তারা এই ঐক্যমতে পৌঁছান। চুক্তিতে বলা হয়েছে যে ইউরোপের ২৭টি দেশ ঋণ হিসেবে মোট ৭৫০ বিলিয়ন ইউরো অর্থ ব্যবহার করবে।

চুক্তিতে আরো বলা হয়েছে যে দেশগুলো করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত তারা পাবে ৩৯০ বিলিয়ন ডলার। সেই হিসাবে তালিকায় প্রথমে আছে ইতালি এবং তারপরে স্পেন। কারণ করোনায় সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়ে পড়েছে ইউরোপের এই দুই দেশ।

সেখানে আরো বলা হয়েছে, অন্যান্য দেশকে কম সুদে আরও ৩৬০ বিলিয়ন ডলার দেওয়া হবে। ইউরোপের নেতারা শুক্রবার সকালে এই চুক্তির বৈঠক শুরু করেন। প্রায় ৯০ ঘণ্টার বেশি সময় ধরে এই বিষয়ে বৈঠক হয়েছে। এই বৈঠকটি ২০০০ সালের সবচেয়ে দীর্ঘ সময়ের বৈঠক যা প্রায় পাঁচদিন ধরে হয়েছে।

মহামারী করোনা ভাইরাস এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। তবে যুক্তরাষ্ট্র করোনায় আক্রান্ত ও মৃত্যুর দিকে থেকে শীর্ষ স্থানে অবস্থান করছে। দেশটির সবগুলো অঙ্গরাজ্যেই করোনা ভাইরাস আঘাত হেনেছে।

করোনা ভাইরাসের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র ছাড়াও ব্রাজিল, ভারত এবং ইউরোপের বিভিন্ন দেশ । ইউরোপের মধ্যে করোনা সবচেয়ে ভয়াবহ অবস্থা সৃষ্টি করেছে স্পেনে এবং ইতালিতে। এছাড়াও করোনার মারাত্মক সঙ্কট সৃষ্টি হয়েছে যুক্তরাজ্য, জার্মান ও ফ্রান্সে।

মহামারী করোনা ভাইরাসের আঘাতে বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতিতে মারাত্মক ধস নেমেছে। এর রেশ থেকে ইউরোপের অর্থনীতিও বাদ পড়েনি। আর এই সঙ্কট কাটিয়ে ওঠার জন্যই দেশগুলো একত্র হয়ে কাজ করার চেষ্টা করছে।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply