sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » অনুমতি ছাড়া ব্যক্তিগত তথ্য ব্যবহারের অভিযোগ গুগলের বিরুদ্ধে




অনুমতি ছাড়া ব্যক্তিগত তথ্য ব্যবহারের অভিযোগ গুগলের বিরুদ্ধে
গুগলের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছে অস্ট্রেলিয়া
ছবি: গুগলের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছে অস্ট্রেলিয়া
গুগলের বিরুদ্ধে গ্রাহকের ব্যক্তিগত তথ্য অনুমতি ছাড়া ব্যবহার এবং সেই তথ্য দিয়ে গ্রাহককে বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রদর্শনের অভিযোগ করেছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার কম্পিটিশন অ্যান্ড কাস্টমার কমিশন (এসিসিসি) সোমবার (২৭ জুলাই) এক বিবৃতিতে এ অভিযোগের কথা জানায়।

গুগলের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে এসিসিসি।

নিয়ম অনুযায়ী গুগল গ্রাহকের কোনো তথ্য ব্যবহার করতে হলে অনুমতি নিতে হবে। কিন্তু তারা সেই অনুমতি নেয় নাই। তারা (গুগল) নিজেদের ইন্টারনেট সিস্টেম ব্যবহার করে গ্রাহকের তথ্য সংগ্রহ করে এবং সেটি বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে ব্যবহার করে থাকে। এ ক্ষেত্রে গ্রাহকের ব্যক্তিগত তথ্য বেহাত হয়েছে। এমনটাই দবি করে অস্ট্রেলিয়া।

‘আমরা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছি কারণ গুগল আমাদের জনগণের তথ্য অনুমতি ছাড়া এখন বিজ্ঞাপনের জন্য ব্যবহার করেছে। এই তথ্য তারা আর কোন কোন কাজে ব্যবহার করেছে সেটি আমরা জানতে চাই। এ তথ্য রাষ্ট্র অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে কিনা সেটি নিয়ে আমরা সন্দীহান। অভিযোগ রয়েছে ইন্টারনেট সংযোগ নেই এমন ওয়েবসাইট থেকেও তথ্য নিচ্ছে গুগল।’ দাবি করেন এসিসিসি-এর চেয়ারম্যান রোড ‍সিম।

রোড ‍সিম বলেন, ‘গুগল বিভিন্ন পণ্য সার্চের জন্য এসইও, বিজ্ঞাপন প্রদর্শনীর প্রযুক্তি, স্থান ও ব্যক্তিভেদে বিজ্ঞাপন প্রদর্শনের প্রযুক্তি, বিভিন্ন সফটওয়্যার ও হার্ডওয়্যারের ক্ষেত্রে এসব তথ্য ব্যবহার করে থাকে। কিন্তু এসব বিষয় কিছুই জানতে পারে না গ্রাহক।’

এসিসিসি তাদের বক্তব্যে দাবি করে, ‘২০১৬ সাল থেকে গ্রাহকের তথ্য অনুমতি ছাড়া ব্যবহার করে আসছে। তারা যখন গ্রাহককে কোনো প্রয়োজনীয় বিজ্ঞাপণ প্রদর্শনে ব্যর্থ হতো তখন ভুল বিজ্ঞাপন দেখাতো এবং গ্রাহককে ‘মিস গাইড’ করে। এসব কাজের জন্য গুগলের সঙ্গে সম্পর্ক যুক্ত নয় এমন অনেক ওয়েবসাইটেও গুগল অনৈতিকভাবে বিজ্ঞাপন প্রদর্শন করেছে বলেও অভিযোগ করা হয়।

তবে, গত বছরের শেষের দিকে অস্ট্রেলিয়া গুগল ও ফেসবুকের কাছে গ্রাহকের তথ্য ব্যবহার করে বিজ্ঞাপন প্রদর্শনের জন্য অর্থ দাবি করে বলে খবর প্রকাশ করে তুরষ্কের সংবাদ মাধ্যম আনাদোলু নিউজ এজেন্সি।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply