Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

সাম্প্রতিক খবর


খেলাধুলা

বিনোদন

ফিচার

mujib

w

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » করোনা ভ্যাকসিন নিয়ে দ্রুতই সুখবর শোনাবে অক্সফোর্ড




 করোনা ভ্যাকসিন নিয়ে দ্রুতই সুখবর শোনাবে অক্সফোর্ড

ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিনের প্রাথমিক পরীক্ষণ নিয়ে দ্রুতই সুখবর আসছে বলে জানা গেছে। আইটিভির রাজনৈতিক সম্পাদক রবার্ট পেস্টন একটি সূত্রের বরাত দিয়ে বলেছেন, অ্যাস্ট্রাজেনেকায় লাইসেন্স দেওয়া এই ভ্যাকসিনটির বিষয়ে বৃহস্পতিবারও ঘোষণা দেওয়া হতে পারে।

সম্ভাব্য ভ্যাকসিনটি কোভিড-১৯ এর বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে কিনা তা নির্ধারণের জন্য এরই মধ্যে বৃহত্তর তৃতীয় পর্যায়ের মানব পরীক্ষায় রয়েছে, তবে এর প্রথম পর্যায়ের ফলাফলের প্রতিবেদন করতে পারেন। যেটা থেকে জানা যাবে, এটি নিরাপদ কিনা এবং এটির কোনও নিরাপদ প্রতিক্রিয়া রয়েছে কিনা তাও নির্ধারণ করা যাবে।

ভ্যাকসিনটি নিয়ে কর্মরতরা এই মাসে বলেছিলেন, তারা এখন পর্যন্ত পরীক্ষাগুলিতে যে প্রতিরোধক প্রতিক্রিয়া দেখেছে তাতে তারা উৎসাহিত এবং  জুলাইয়ের শেষের মধ্যে প্রথম ধাপের তথ্য প্রকাশের প্রত্যাশা ছিলো তাদের। ল্যানসেট মেডিক্যাল জার্নালে এসব তথ্য প্রকাশিত হওয়ার কথা রয়েছে।

এরই মধ্যে লাখ লাখ মানুষের প্রাণ হরণকারী এবং বিশ্ব অর্থনীতিকে ধ্বংসকারী করোনা ভাইরাসকে রুখতে বিশ্বজুড়ে ১০০ টিরও বেশি ভ্যাকসিন তৈরি ও পরীক্ষা করা হচ্ছে।



বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী জুনে বলেছিলেন, অ্যাস্ট্রাজেনেকার পরীক্ষামূলক এই ভ্যাকসিন সম্ভবত বিশ্বের শীর্ষস্থানীয় এবং সবচেয়ে উন্নত।

সংস্থাটি বিশ্বের বিভিন্ন দেশের সরকারের সঙ্গে ভ্যাকসিন সরবরাহের জন্য চুক্তি স্বাক্ষর করেছে। বর্তমানে অ্যাস্ট্রাজেনেকার শেয়ার ৫ শতাংশ বেশি লেনদেন হয়েছে। তবে ভ্যাকসিনের বিষয়ে এখনই তাদের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

অক্সফোর্ড ইউনিভার্সিটি রয়টার্সকে জানিয়েছে, দলটি সায়েন্টিফিক জার্নাল থেকে প্রকাশনার তারিখ এবং সময় নিশ্চিত হওয়ার জন্য অপেক্ষা করছিলো। তবে কখন প্রকাশ হবে তা তারা নিশ্চিত করতে পারেনি।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply