Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

সাম্প্রতিক খবর


খেলাধুলা

বিনোদন

ফিচার

mujib

w

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » ইরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞার পুনর্বহাল করুন: পম্পেও




 ইরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞার পুনর্বহাল করুন: পম্পেও

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তার ইরানবিরোধী ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তি করে আবারো তেহরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করার আহ্বান জানিয়েছেন।

তিনি গতকাল ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের ব্যাপারে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের প্রতিবেদন উদ্ধৃত করে দাবি করেন, ইরান ইয়েমেনের হুথি আনসারুল্লাহ যোদ্ধাদের কাছে সমরাস্ত্র পাঠাচ্ছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, একটি নৌকায় করে ইরান আনসারুল্লাহর জন্য কিছু আরপিজি পাঠিয়েছিল যা ধরা পড়েছে বলে একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন। এ ঘটনা থেকে পম্পেও তার ভাষায় ইরান বিরোধী নিষেধাজ্ঞা নবায়ন করার প্রয়োজনীয় তুলে ধরে বলেন, নিরাপত্তা পরিষদের উচিত ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করা।


জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ফাইল ছবি)
২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে।কিন্তু মার্কিন সরকার ওই নিষেধাজ্ঞা নবায়নের জন্য উঠেপড়ে লেগেছে।

ওয়াশিংটন সম্প্রতি ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে একটি প্রস্তাবের খসড়া বিলি করেছে। ইউরোপীয় দেশগুলো এই প্রস্তাবের পক্ষে অবস্থান নিলেও নিরাপত্তা পরিষদের দুই স্থায়ী সদস্য চীন ও রাশিয়া প্রস্তাবটির বিরোধিতা করে বলেছে, আমেরিকা ইরান বিরোধী এই প্রস্তাব নিরাপত্তা পরিষদে পাস করাতে পারবে না।#   






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply