sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » হংকংয়ের সঙ্গে প্রত্যার্পণ চুক্তি বাতিল করলো নিউজিল্যান্ড




 হংকংয়ের সঙ্গে প্রত্যার্পণ চুক্তি বাতিল করলো নিউজিল্যান্ড

চীনের বিশেষ প্রশাসনকি অঞ্চল হংকং-এর সঙ্গে প্রত্যার্পণ চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড। হংকং-এ চীনের নতুন জাতীয় নিরাপত্তা আইন কার্যকর হওয়ার প্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নিল দেশটি।

মঙ্গলবার (২৮ জুলাই) নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী উইনস্টন পিটার্স এমনটি জানান।

পিটার্স বলেন, এক দেশ দুই ব্যবস্থা' নীতিকে অসম্মান করেছে চীন। চীন তাদের প্রতিজ্ঞা থেকে সরে এসে আন্তর্জাতিক সম্প্রদায়কে দেয়া প্রতিশ্রুতি ভঙ্গ করেছে বলে মনে করেন তিনি।

এ অবস্থায় হংকং ভ্রমণে নিউজিল্যান্ডের বাসিন্দাদের জন্য সতর্কতা জারি করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

হংকং ইস্যুতে নিউজ্যালেন্ডের এমন পদক্ষেপে নিন্দা জানিয়ে একে বেইজিং-এর অভ্যন্তরীণ বিষয় বলে বিবৃতিতে দিয়েছে দেশটিতে অবস্থিত চীনা দূতাবাস। একই সঙ্গে নিউজিল্যান্ড আন্তর্জাতিক আইন লঙ্গন করেছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, নতুন জাতীয় নিরাপত্তা আইনের মাধ্যমে হংকংয়ের স্বাধীনতা এবং স্বায়ত্ত্বশাসন ধ্বংস করতে চায় চীন। এদিকে হংকং সরকার বলছে, গত বছর গণতন্ত্রের দাবিতে বিক্ষোভে যে সংঘাতের সৃষ্টি হয়েছিল সেটি প্রতিরোধে এই আইন করার প্রয়োজন ছিল।

এর আগে চীনের নতুন জাতীয় নিরাপত্তা আইন চালুর কারণে হংকংয়ের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি বাতিল করেছে কানাডা, অস্ট্রেলিয়া এবং যুক্তরাজ্য।

এদিকে হংকং-এর বিষয়ে চীনের এমন কর্মকাণ্ডে ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র্রও। বেইজিং-এর এমন কার্যকলাপে হংকং-এর কাছে প্রযুক্তি বিক্রি বন্ধ করেছে ওয়াশিংটন।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply