sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » বিশ্বের সর্ববৃহৎ পাঁচটি ক্রিকেট স্টেডিয়াম





বিশ্বের সর্ববৃহৎ পাঁচটি ক্রিকেট স্টেডিয়াম

বিশ্বের সর্ববৃহৎ পাঁচটি ক্রিকেট স্টেডিয়াম
ক্রিকেট নিয়ে মাতামাতি আছে দর্শক-সমর্থকদের মাঝে। আছে প্রিয় ক্রিকেটারদের নিয়েও মাতামতি। তবে ক্রিকেট স্টেডিয়াম নিয়ে ভাবনাটা একেবারেই কম নয়। বিশ্বের বিখ্যাত, নান্দনিক স্টেডিয়ামগুলো নিয়ে আগ্রহের কমতি নেই ক্রিকেটপ্রেমীদের মাঝে। দর্শকদের উল্লাস আর মাতামাতিতে যে স্টেডিয়াম মুখর থাকে তেমন বিখ্যাত এবং সর্ববৃহৎ পাঁচটি স্টেডিয়ামে চোখ বুলানো যাক-  

১. বিশ্বের সবচেয়ে বেশি দর্শক ধারণক্ষমতা সম্পন্ন ক্রিকেট স্টেডিয়ামে তালিকায় এতদিন ছিলো অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়াম। কিন্তু তাকে ছাড়িয়ে গেছে ভারত। সর্ববৃহৎ স্টেডিয়ামের তালিকায় জায়গা করে নিয়েছে ভারতের সরদার প্যাটেল আন্তর্জাতিক স্টেডিয়াম। যে ধারণক্ষমতা ১ লাখ ১০ হাজার। স্টেডিয়ামটি বানাতে ভারতের খরচ পড়বে প্রায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার। গুজরাটের আহমেদাবাদের মোতেরায় বানানো হচ্ছে সরদার প্যাটেল গুজরাট স্টেডিয়াম।



২. এই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড। ১৮৫৩ সালে উদ্বোধন হয় এই স্টেডিয়ামের। লক্ষাধিক আসনের দর্শক ধারণ ক্ষমতাবিশিষ্ট স্টেডিয়ামটি শুরুতে ফুটবলের জন্য ব্যবহার করা হতো। ১৮৭৭ সালে প্রথম টেস্ট অনুষ্ঠিত হয় এই স্টেডিয়ামে। ১৯৫৬ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকের প্রধান স্টেডিয়াম হিসেবেও এটি ব্যবহার করা হয়েছিল।



৩. কলকাতার বিখ্যাত ইডেন গার্ডেন। বিশ্বের অন্যতম প্রাচীন স্টেডিয়াম। যার দর্শক ধারণ ক্ষমতা ৬৬ হাজারেও বেশি। বর্তমানে তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম। ১৮৬৪ সালে এটি নির্মাণ করা হয়েছিল। ১৯৩৪ সালে প্রথম টেস্ট ম্যাচ হয় এখানে। যে ম্যাচে অংশ নেয় ভারত ও ইংল্যান্ড।       



৪. এই তালিকার চতুর্থ স্থানে আছে শহীদ বীর নারায়ণ সিং আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। ভারতের ছত্রিশগড়ে অবস্থিত এই স্টেডিয়াম। ২০০৮ সালে উদ্বোধন করা হয়। আইপিএলের দল দিল্লি ডেয়ারডেভিলস এর হোম গ্রাউন্ড এটি। একসঙ্গে ৬৫ হাজার দর্শক এই স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারবেন। এর সৌন্দর্যে মুগ্ধ অনেক ক্রিকেটারই। 



৫.  রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, ভারত। উত্তরখণ্ডের দেরাদুনের রায়পুরে অবস্থিত বহুমুখী স্টেডিয়াম। এ রাজ্যে প্রথম আন্তর্জাতিকমানের স্টেডিয়ামে এটি। প্রায় ২৩৭ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় এটি। এর দর্শক ধারণক্ষমতা ৫৫ হাজার। ভারতের ৫১ তম স্টেডিয়াম হিসেবে আত্মপ্রকাশ করে ২০১৬ সালে।