sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » অক্সফোর্ডের ভ্যাকসিন আবিষ্কারক সারাহ গিলবার্টের বক্তব্য




 অক্সফোর্ডের ভ্যাকসিন আবিষ্কারক সারাহ গিলবার্টের বক্তব্য

ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি করোনা ভ্যাকসিনের মানবদেহে পরীক্ষার প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়েছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি করোনা ভ্যাকসিন চ্যাডক্স-১এনকোভ-১৯ এর প্রথম ধাপের ফল এটি। ব্রিটিশ ফার্মাসিউটিক্যালস জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথভাবে এই ভ্যাকসিন তৈরি করেছে অক্সফোর্ড।

 
প্রথম ক্লিনিকাল ট্রায়ালে ভ্যাকসিনটি ‘নিরাপদ’ এবং প্রতিরোধ ক্ষমতা ‘উজ্জীবিত’ করতে পারে বলে প্রমাণ পাওয়ার দাবি করেছেন, অক্সফোর্ডের বিজ্ঞানীরা।

অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন আবিষ্কারক দলের প্রধান সারাহ গিলবার্ট জানান, আমাদের ভ্যাকসিন করোনাভাইরাস নিয়ন্ত্রণে কাজ করবে কিনা, সেটি নিশ্চিত হতে এখনও অনেক কাজ করতে হবে আমাদের। তবে প্রাথমিক ভাবে এটি অ্যান্টিবডি উৎপাদন ও টি-সেল রোগ-প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলেছে।

তিনি বলেন, আমরা এখনো জানি না, সার্স-কোভ-২ সংক্রমণের বিরুদ্ধে কার্যকর সুরক্ষার জন্য শরীরের প্রতিরোধ ক্ষমতা কতটা বাড়ানো দরকার। গিলবার্ট বলেন, গবেষকদের আরো জানা দরকার কোভিড-১৯ সম্পর্কে। এছাড়া শেষ ধাপের পরীক্ষা ইতোমধ্যে শুরু হয়েছে।

এর আগে অক্সফোর্ডের বিজ্ঞানীরা বলেছিলেন, তারা ভ্যাকসিনটির সফলতার ব্যাপারে ৮০ শতাংশ আশাবাদী। যদি সফল হয় তাহলে আগামী সেপ্টেম্বরের মধ্যেই মানুষের শরীরে ভ্যাকসিনটি প্রয়োগ শুরু করা যেতে পারে।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply