Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » আফগান ছাত্রীরা উদ্ভাবন করলো সাশ্রয়ী ভেন্টিলেটর




  আফগান ছাত্রীরা উদ্ভাবন করলো সাশ্রয়ী ভেন্টিলেটর
 
যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ হল হেরাত। সেখানকার বাসিন্দাদের সংঘাত আর নানা ধর্মীয় বিধিনিষেধ মেনেই বেঁচে থাকতে হয়। আধুনিক শিক্ষা যেন তাদের কাছে স্বপ্নের মত। কিন্তু সেই প্রদেশের একদল ছাত্রী বিস্ময়কর ভেন্টিলেটর আবিষ্কার করে বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছেন। এই ভেন্টিলেটর করোনাভাইরাস মহামারী থেকে মানুষের প্রাণ বাঁচাতে অনেক কার্যকরী, দামে অনেক সাশ্রয়ী এবং ওজনেও বেশ হালকা।

সুমাইয়া ফারুকী (১৮) ও তার সমবয়সী আরও ছয় তরুণী নিয়ে ‘দ্য অল ফিমেল আফগান রোবটিক টিম’ নামের একটি দল আছে তাদের। এই দলটি রোবট তৈরি করে ইতিমধ্যে বেশ কিছু আন্তর্জাতিক পুরস্কারও জিতেছে। মার্চের শুরুতে যখন করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে শুরু করলো তখন তারা ওপেন সোর্সের ভিত্তিতে কম দামের ভেন্টিলেটর তৈরির কাজ শুরু করে। 

তারা প্রায় চার মাস অক্লান্ত পরিশ্রম করে ভেন্টিলেটরটিরটির পুরো কাজ শেষ করে। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) নকশার আংশিক তাদের ভেন্টিলেটর তৈরীর জন্য অনুসরণ করেছেন। তারা হার্ভার্ড ইউনিভার্সিটির বিশেষজ্ঞদের থেকেও পেয়েছেন দিকনির্দেশনা। 

এই ভেন্টিলেটরটি বহনে খুবই সহজ এবং একটানা ১০ ঘণ্টা ব্যাটারিতে চলবে। এটা তৈরি করতে তাদের খরচ হয়েছে প্রায় ৭০০ মার্কিন ডলার। এখন বর্তমান বাজারে একটি ভেন্টিলেটরের দাম ২০ হাজার ডলারেরও বেশি।

সুমাইয়া বলেন, ‘আমাদের চিকিৎসা ক্ষেত্রের প্রথম পদক্ষেপ সফল হয়েছে। কম খরচে আমাদের দেশের মানুষকে সেবা দিতে পারবে এটি। এই জন্য আমরা অনেক আনন্দিত। আমাদের কঠোর পরিশ্রমের মাধ্যমে আমরা এই সফলতা অর্জন করতে সক্ষম হয়েছি।’

দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ ভেন্টিলেটরটির ব্যবহারের কার্যকারিতা চূড়ান্তভাবে পরীক্ষা করে দেখছে। ওই সকল ছাত্রীদের প্রশংসায় পঞ্চমুখ দেশটির কর্মকর্তারা।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply