sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রমে সিটি করপোরেশনের কন্ট্রোল রুম




 কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রমে সিটি করপোরেশনের কন্ট্রোল রুম

কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম ঢাকা দক্ষিণ সিটি কপরপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) তদারকির লক্ষ্যে কন্ট্রোল রুম স্থাপন করেছে।

ডিএসসিসি নগর ভবনে বর্জ্য অপসারণ কার্যক্রম কন্ট্রোল রুমের মোবাইল নম্বর- ০১৭০৯৯০০৭০৫। এছাড়া ডিএসিসিসির কন্ট্রোল রুমের নম্বরগুলো হচ্ছে, ০২-৫৮৮১৪২২০; ০৯৬০-২২২২৩৩৩; এবং ০৯৬০-২২২২৩৩৪

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের বিষয়টি চ্যানেল আই অনলাইনকে নিশ্চিত করেন।

তিনি জানান, কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে বর্জ্য অপসারণ কাজ মাঠ পর্যায়ে সরেজমিনে মনিটরিংয়ের জন্য ১০টি টিম ও বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকির লক্ষ্যে নগর ভবনে কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। কন্ট্রোল রুমের মোবাইল নম্বরটি হচ্ছে ০১৭০৯৯০০৭০৫।

এছাড়া কোরবানির পশুর হাট পশুর বর্জ্য অপসারণ কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ডিএসসিসির পরিবহন বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে।

মো. আবু নাছের বলেন, কোরবানি ঈদের দিন প্রায় ৫.৫ হাজার টন বর্জ্য উৎপন্ন হবে। বর্জ্য সংরক্ষণের জন্য ডিএসসিসি থেকে প্রায় ১ লক্ষ বিশেষ ধরণের ব্যাগ বিতরণ করা হচ্ছে। মাঠ পর্যায়ে ডিএসসিসির নিজস্ব, আউটসোর্সিং এবং প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডার (পিডব্লিউসিএসপি) কর্মীসহ মোট ৬০০০ হাজার জন পরিচ্ছন্নতা কর্মী এবং ডিএসসিসির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারী প্রস্তুত থাকবে।

তিনি জানান, কোরবানির প্রতিদিনকার সৃষ্ট বর্জ্য ২৪ ঘন্টার মধ্যে অপসারণ করা হবে। বর্জ্য অপসারণের জন্য ভারী ও হালকা মোট ৩০০টি যানবাহন প্রস্তুত রাখা হয়েছে। বিশেষভাবে ১২টি পানির গাড়ির মাধ্যমে স্যাভলন ও ব্লিচিং মিশ্রিত পানি ছিটিয়ে কোরবানির স্থান দূষণমুক্ত করা হবে।পরিবেশ সুরক্ষা ও দূষণমুক্ত রাখার লক্ষ্যে প্রায় ৪২ টন ব্লিচিং পাউডার ও ১৮০০ লিটার তরল জীবাণুনাশক ছিটানো হবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অন্যদিকে পশু কোরবানির স্থান, কোরবানি পশুর বর্জ্য অপসারণ ও কোরবানি পশুর হাট সংক্রান্ত তথ্য জানার জন্য সার্বক্ষণিক কন্ট্রোল রুম স্থাপন করেছে ডিএনসিসি।

এজন্য গুলশানে নগর ভবনে সার্বক্ষণিক কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। কন্ট্রোল রুম গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে থেকে ঈদের পরের দুই দিন (আগামী সোমবার) পর্যন্ত খোলা থাকবে।

কোরবানি পশুর হাট, ডিজিটাল হাট, অনলাইনে কোরবানি দিয়ে মাংস প্রস্তুত করে বাসায় পৌঁছে দেওয়া সংক্রান্ত তথ্যও কন্ট্রোল রুম থেকে জানা যাবে। কন্ট্রোল রুমের নম্বরগুলো হচ্ছে, ০২-৫৮৮১৪২২০; ০৯৬০-২২২২৩৩৩; এবং ০৯৬০-২২২২৩৩৪।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের তথ্য কর্মকর্তা মো. আতিক রহমান জানান, ‘কোথাও কোরবানি পশুর বর্জ্য থেকে গেলে নগরবাসী যাতে রিপোর্ট করতে পারে এজন্য একটি অ্যাপ তৈরি করা হয়েছে। অ্যাপটির লিঙ্ক ডিএনসিসির ওয়েবসাইট ও ফেইসবুকে দেওয়া হয়েছে। এটি ডাউনলোড করে ওপেন করে ছবি তুলে পাঠালে আমরা জানতে পারবো কোথায় বর্জ্য রয়ে গিয়েছে। সাথে সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যাবে। অ্যাপের লিঙ্কঃhttps://drive.google.com/file/d/1o8KrfkCqEjEaE2k8LNWyoQzUm4o2rLWW/view?usp=sharing

ডিএনসিসির পক্ষ থেকে হালাল উপায়ে পশু কোরবানি করার জন্য ২৫০ জন ইমাম ও ২৫০ জন মাংস প্রস্তুতকারীকে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত রাখা হয়েছে।’

তিনি আরও জানান, ‘কোরবানির পশুর বর্জ্য সুষ্ঠুভাবে অপসারণের জন্য অতিরিক্ত জনবল ও যানবাহন বরাদ্দ রাখা হয়েছে। মাঠ পর্যায়ে ডিএনসিসির নিজস্ব, আউটসোর্সিং এবং প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডার (পিডব্লিউসিএসপি) কর্মীসহ মোট ১১ হাজার ৫০৮ জন পরিচ্ছন্নতা কর্মী এবং ডিএনসিসির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারী প্রস্তুত থাকবে। এ জন্য কর্মকর্তা-কর্মচারীদের সকল ধরনের ছুটি বাতিল করা হয়েছে।’

‘বর্জ্য অপসারণের জন্য ভারী ও হালকা মোট ৪৩০টি যানবাহন প্রস্তুত রাখা হয়েছে। বিশেষভাবে ১১টি পানির গাড়ির মাধ্যমে স্যাভলন ও ব্লিচিং মিশ্রিত পানি ছিটিয়ে কোরবানির স্থান দূষণমুক্ত করা হবে।পরিবেশ সুরক্ষা ও দূষণমুক্ত রাখার লক্ষ্যে প্রায় ৫১ টন ব্লিচিং পাউডার ও ৫ লিটার ধারণক্ষমতা সম্পন্ন ৯৬০ ক্যান তরল জীবাণুনাশক ছিটানো হবে।’






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply