sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » ফিলিস্তিনের হাসপাতালের জন্য শিল্পকর্ম নিলামে তুললেন গেরিলা-শিল্পী বাঙ্কসি





  ফিলিস্তিনের হাসপাতালের জন্য শিল্পকর্ম নিলামে তুললেন গেরিলা-শিল্পী বাঙ্কসি

ফিলিস্তিনের একটি হাসপাতালের জন্য নিজের আঁকা ছবি অনুদান দিয়েছেন কিংবদন্তি গ্রাফিত্তি শিল্পী বাঙ্কসি। এখান থেকে প্রাপ্ত টাকা খরচ করা হবে অধিকৃত পশ্চিম তীরের বেথেলহামের একটি হাসপাতালের স্ট্রোক ইউনিট ও শিশুদের চিকিৎসা সরঞ্জামের জন্য।

বাঙ্কসির চিত্রকর্মটির নাম ‘মেডিটেরিয়ান সি ভিউ ২০১৭’। ছবিটি এই চিত্রশিল্পীর ওয়ালড অফ হোটেলের লবিতে ঝুলানো আছে, যা ইসরায়েলের অবৈধ সীমানা দেওয়ালের কাছেই অবস্থিত।

মিডলইস্ট মনিটর এক প্রতিবেদনে জানায়, তিনভাগে বিভক্ত চিত্রকর্মটি ক্রেতাদের সামনে তুলে ধরছে লন্ডনের নিলাম ঘর সথবি। চিত্রকর্মটির মূল্য ধরা হয়েছে ১০ লাখ ডলারেরও বেশি।  

তিন খণ্ডের এই মাস্টারপিস তৈলচিত্রে উত্তাল সমুদ্র তুলে ধরা হয়েছে। যেখানে সৈকতে পড়ে আছে লাইফ জ্যাকেট ও বয়া। নিলাম ঘরের সাইটে চিত্রকর্মের বর্ণনায় বলা হচ্ছে, ২০১০ সালের একটি সংকট তুলে ধরা হয়েছে। ওই সময় সাগরে প্রাণ হারায় ইউরোপে অভিবাসন প্রত্যাশীরা।

১৮-১৯ শতকের ল্যান্ডস্কেপের ধাঁচে এই চিত্রকর্মে সাম্প্রতিক বিষয় তুলে ধরে বেশ প্রশংসিত হন বাঙ্কসি।

কিছুদিন আগেই দক্ষিণ ইংল্যান্ডের সাউথাম্পটন জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের কাছেই একটি দেয়ালে চিত্রকর্ম এঁকে রেখে যান বাঙ্কসি। চিত্রকর্মে যুক্তরাজ্যের স্বাস্থ্যকর্মীদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা দেখিয়েছেন তিনি।



চিত্রকর্মটিতে দেখা যায় একটি শিশু নার্সের একটি পুতুল হাতে নিয়ে খেলছে। তার হাতে নার্সটি উড়ছে যেন। আর পাশে একটি ঝুড়িতে ফেলে রাখা হয়েছে ব্যাটম্যান ও স্পাইডারম্যানের মতো সুপারহিরোদের। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যকর্মীরাই বাস্তবের হিরো এমনটা প্রকাশ করেন যুক্তরাজ্যের এই শিল্পী। দেয়ালে এক বর্গমিটারের এই চিত্রকর্ম নিয়ে বেশ সাড়া পড়ে যায় হাসপাতালে। স্বাস্থ্যকর্মীরা ছবিটির সামনে জড়ো হয়ে বাঙ্কসির প্রতি ভালোবাসা জানান।

প্রসঙ্গত, সমকালীন বিশ্বের রাজনৈতিক সমালোচনামূলক ছবি ও গ্রাফিথি এঁকে দুনিয়াজুড়েই তুমুল আলোচিত বাঙ্কসি। কিন্তু এখন পর্যন্ত কেউ তাকে দেখেনি, গেরিলার মতো হাজির হয়ে বিভিন্ন জায়গায় চিত্রকর্ম এঁকে উধাও হয়ে যান তিনি।  ছবি ও ভাস্কর্য এঁকে এখন পর্যন্ত ফিলিস্তিনসহ বিভিন্ন দেশের বিপ্লবী, সংগ্রামী জনতার সঙ্গে সংহতি জানিয়েছেন এ শিল্পী।

তুমুল ব্যঙ্গ ও সমালোচনার জন্য ক্ষমতাসীনদের চোখের কাঁটা বাঙ্কসির শিল্পকর্ম। কিন্তু সাধারণ মানুষের জন্য তার সহানুভূতির শেষ নেই। সর্বশেষ ডিসেম্বরে ‘স্কার অব বেথেলহাম’ নামের একটি চিত্রকর্ম প্রদর্শন করেন বাঙ্কসি। যেখানে শিশু যিশু, মেরি ও যোসেফকে ফুটিয়ে তোলা হয়। যার পেছনে রয়েছে বুলেট বিদ্ধ পশ্চিম তীরের ইসরায়েলি কংক্রিট দেয়াল।

এর আগে একই নিলাম ঘর বাঙ্কসির একটি ছবি ১ কোটি ডলারের বেশি দামে বিক্রি করে।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply