sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » বঙ্গবন্ধু হত্যার সব সমীকরণ মেলেনি, কমিশন গঠনের দাবি





বঙ্গবন্ধু হত্যার সব সমীকরণ মেলেনি, কমিশন গঠনের দাবি
দেশি-বিদেশি চক্রের ষড়যন্ত্রে ৭৫-এর ১৫ আগস্ট সপরিবারে হত্যা করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। একটি স্বাধীন দেশ অর্জনে তিনি ছিলেন কাণ্ডারির ভূমিকায়। অথচ তাকেই প্রাণ দিতে হয় নিজ দেশের কিছু বিপথগামী মানুষের হাতে। তার আত্মস্বীকৃত খুনিদের বিচার হলেও, মেলেনি সব সমীকরণ। বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরে হত্যার মূল পরিকল্পনাকারীদের চিহ্নিত করতে কমিশন গঠনের দাবি জানিয়ে আসলেও, বাস্তবায়নে নেই কোনো অগ্রগতি।

বঙ্গবন্ধুর মানবীয় বিপুল বিকাশের মধ্যেই খুব নীরবে তৈরি হয়েছে তার ঘাতকরা। যে অসাম্প্রদায়িক ধর্মনিরপেক্ষ একটি রাষ্ট্রের কথা তিনি ভেবেছিলেন, বহু ত্যাগ ও নিষ্ঠার মধ্য দিয়ে তা নির্মিত হয়েছিল ঠিকই। তবে ঘাতকদের মনোবৃত্তির কথা কেবল অজানা রয়ে গিয়েছিল। ষড়যন্ত্রকারীদের নীল নকশায় ১৫ আগস্ট ১৯৭৫ স্বপরিবারে হত্যা করা হয় জাতির পিতাকে।

আত্মস্বীকৃত খুনীদের বিচারের মুখোমুখি করা গেছে। তবুও সকল সমীকরণ এখনও মেলেনি। কারা ছিলেন এই নৃশস্য হত্যাকাণ্ডের মূল হোতা? কোন আন্তর্জাতিক বলয় জড়িত ছিল বাঙালির পরম ভালবাসার মানুষকে হত্যার ষড়যন্ত্রকারীদের সাথে?

ইতিহাসবিদ মহিউদ্দিন আহমেদ বলেন, ভারতেই পাশেই বঙ্গবন্ধুর মত এরকম একটা ইমেজ বিল্ড আপ হচ্ছে, এটা ভারত সহ্য করেনি। তারা বাংলাদেশের ওয়াইসিতে যাওয়াটাও পছন্দ করেনি। তাদেরও ষড়যন্ত্র থাকতে পারে। আইএসআই এর ষড়যন্ত্র থাকতে পারে। এগুলো কোনোটারই কোন তথ্যভিত্তিক বাস্তবসম্মত বিশ্লেষণ আজ পর্যন্ত পাওয়া যায়নি। অনুমানের উপর সবাই ঢিল ছোঁড়ে। আর একটা জিনিস হচ্ছে, অভ্যন্তরীন শর্ত তৈরি না হলে বাইরে থেকে কৌশলী এসে তারউপর কাজ করতে পারে না। ষড়যন্ত্রটা হয়েছিল ভিতরে এবং অনেকটাই হয়েছিল দলের ভিতরে। বাইরে থেকে অন্যরা তাতে অংশ নিয়েছে। 

অনেক ভাবেই সমীকরণ মেলানো যেতে পারে। তবে এসব কিছুই অনুমান নির্ভর। আর তাই কমিশন গঠন করার উপর জোর দিচ্ছেন এই ইতিহাসবিদ।

ইতিহাসবিদ মুনতাসীর মামুন বলেন, সেনাবাহিনী বা আমলাতন্ত্র, সিভিল এবং মিলিটারি আমলাতন্ত্র এরা খুব ক্ষুব্ধ ছিল, কারণ তাদের ক্ষমতা কেড়ে নেয়া হয়েছে। এবং জেনারেল জিয়া সেটার নেতৃত্ব দিয়েছিলেন। আমরা চেয়েছি একটা কমিশন গঠন হোক। কারা আরও বিস্তারিতভাবে জড়িত ছিল সেটা প্রকাশিত হোক। 

যুগ যুগান্তের মানুষ সত্য জানতে চায়। কেন হত্যা করা হলো বঙ্গবন্ধুকে? কেন বাংলাদেশকে ঠিক উল্টোযাত্রার দিকে ঠেলে দেয়ার চেষ্টা করা হয়েছিল। কার স্বার্থে, কিসের বিনিময়ে।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply