sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয়: অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী




  চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয়: অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী


অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যুদ্ধ এখন ‘আর অসম্ভব কোনো বিষয় নয়।’ ওয়াশিংটন ও বেইজিং-এর মধ্যে উত্তেজনা তুঙ্গে ওঠার পরিপ্রেক্ষিতে তিনি অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরা থেকে অনলাইনে অ্যাসপেন নিরাপত্তা ফোরামে বক্তব্য রাখতে গিয়ে এ মন্তব্য করেন।


অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, অতীতে কখনোই চীনের সঙ্গে আমেরিকার যুদ্ধের কথা চিন্তা করা যেত না। কিন্তু এখন আর কোনো কিছুই অসম্ভব নয়। মরিসন আরো বলেন, পূর্ব এশিয়া অঞ্চলে মিত্র দেশ খুঁজে পাওয়ার জন্য অগ্রাধিকার ভিত্তিতে কাজ করে যাচ্ছে ক্যানবেরা।


অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে ইন্দো-প্যাসিফিক অঞ্চল কৌশলগত প্রতিদ্বন্দ্বিতার ভরকেন্দ্রে পরিণত হয়েছে। বিভিন্ন অঞ্চলের মালিকানা নিয়ে উত্তেজনা বেড়ে যাচ্ছে। তিনি বলেন, “আমাদেরকে আশাবাদী ভূমিকায় অবতীর্ণ হতে হবে তবে তা বাস্তবতাকে অস্বীকার করে বা জাতীয়তাবাদী চেতনা দিয়ে নয়।” চীন-আমেরিকা উত্তেজনা তুঙ্গে ওঠা সত্ত্বেও বেইজিংয়ের সঙ্গে ক্যানবেরার অর্থনৈতিক সম্পর্ক অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।


বেশ কয়েকটি ইস্যুকে কেন্দ্র করে আমেরিকার সঙ্গে চীনের সম্পর্কে উত্তেজনা চলছে। তবে সাম্প্রতিক সময়ে চীনের বিরুদ্ধে মারমুখী অবস্থান নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগে বেইজিং-এর বিরুদ্ধে এরকম কঠোর অবস্থান নিল ওয়াশিংটন। #






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply