Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » দক্ষিণ-পশ্চিম এশিয়ার একটি বৃহৎ শক্তি ইরান: জেনারেল বাকেরি







ইরানের সেনাবাহিনীর চিফস অব স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি বলেছেন, ইসলামি বিপ্লবের ৪০তম বছরে এসে তার দেশ দক্ষিণ-পশ্চিম এশিয়ায় একটি বৃহৎ শক্তিতে পরিণত হয়েছে।

তিনি তেহরানের একটি ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটিতে দেয়া বক্তৃতায় বলেন, ১৯৭৯ সালে ইরানের ইসলামি বিপ্লব ছিল একটি ঐশী অলৌকিক ঘটনা যা আমেরিকার ওপর পরিপূর্ণভাবে নির্ভরশীল একটি জাতিকে স্বাধীনতার স্বাদ দিয়েছিল।

ইরানের সেনাপ্রধান বলেন, ওই বিপ্লবের ফলে মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বে বড় ধরনের পরিবর্তন আসে। ইরানি জনগণ স্বাধীনতা ও মুক্তির স্বাদ আস্বাদন করে। ইরানের ইসলামি বিপ্লবের ৪০তম বার্ষিকীর ১০ দিনব্যাপী অনুষ্ঠান পালনের মধ্যে এসব কথা বলেন জেনারেল বাকেরি। ১৯৭৯ সালের ১১ ফেব্রুয়ারি ইসলামি বিপ্লবের বিজয়ের মধ্যদিয়ে ইরানে মার্কিন-সমর্থনপুষ্ট সাবেক স্বৈরাচারী শাসক রেজা শাহ সরকারের পতন হয়েছিল।


ইরানের ইসলামি বিপ্লবের রূপকার ইমাম খোমেনী (রহ.)
ইরানের সেনাপ্রধান তার বক্তৃতায় আরো বলেন, গত চার দশকে ইরানের শত্রুরা ইসলামি শাসনব্যবস্থা উৎখাত করার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়েছে।

জেনারেল বাকেরি বলেন, স্বৈরাচারী শাহ সরকারের শাসনামলে দেশের কোনো সিদ্ধান্ত গ্রহণে ইরানি জনগণের কোনো ভূমিকা ছিল না। ওয়াশিংটন থেকে যে সিদ্ধান্ত আসত তাই এদেশে বাস্তবায়ন করা হতো। কিন্তু বর্তমানে ইরানের সকল সিদ্ধান্ত এদেশর জনগণ গ্রহণ ও তা বাস্তবায়ন করছে বলে তিনি উল্লেখ করেন।#






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply