sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » মেসি, রোনালদো নাকি লেওয়ানডস্কি, ইউরোপিয়ান গোল্ডেন সু কার?







করোনার প্রভাবে ব্যালন ডি অর বাতিল করা হয়েছে। তারপরও থেমে নেই তারকাদের ব্যক্তিগত লড়াই। আছে ইউরোপিয়ান গোল্ডেন সু জয়ের প্রতিযোগিতা। ইউরোপের শীর্ষ লিগগুলোর সর্বোচ্চ গোলদাতাকে দেয়া হয় এই পুরস্কার। 

চলতি বছরে কারা এগিয়ে আছেন এই ট্রফি জয়ের লড়াইয়ে? একবার চোখ বুলিয়ে নেয়া যাক।  

ইউরোপের শীর্ষ লিগগুলোর সেরা গোলদাতাদের একটি তালিকা করা হয়েছে। শীর্ষ ৫ লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা, ইতালিয়ান সিরি-আ, জার্মান বুন্দেসলিগা ও ফ্রেঞ্চ লিগ ওয়ান। এই ৫ লিগের প্রতিটি গোলের জন্য ধরা হয়েছে ২ পয়েন্ট করে। ইউরোপের অন্যান্য লিগ যেমন অস্ট্রিয়া কিংবা সুইজারল্যান্ডের মতো দেশগুলোর লিগের প্রতিটি গোলের জন্য ধরা হয়েছে দেড় পয়েন্ট করে। 

ইউরোপিয়ান গোল্ডেন সু এর দৌড়ে শীর্ষ ৫-এ যথারীতি আছেন বর্তমান শতকের শ্রেষ্ঠ দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। পৃথিবীতে ফুটবলের যতো ব্যক্তিগত ট্রফি আছে, গেল এক যুগে সবগুলোতেই লড়াইয়ে ছিলেন এই দু'জন। এবারও তার ব্যতিক্রম নয়। তবে চলতি মৌসুমে অন্তত ১০টি নতুন রেকর্ড গড়লেও, ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কারে বেশ পিছিয়েই আছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। চলতি মৌসুমে গোল করেছেন মাত্র ২৫ টি। সে হিসাবে তার পয়েন্ট ৫০। ইউরোপের শীর্ষ গোলদাতাদের তালিকায় তিনি বেশ পিছিয়েই, আছেন ৫ নম্বরে। 

তার ওপরেই আছেন জার্মান ক্লাব লিপজিগের ফরোয়ার্ড টিমো ওয়ের্নার। বুন্দেসলিগায় ২৮ গোল করে তার পয়েন্ট ৫৬, আছেন তালিকার চারে। 

বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে রীতিমতো দাপট দেখিয়ে চলেছেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। গেল মৌসুমে রিয়াল মাদ্রিদ ছেড়ে য়্যুভেন্তাসে যোগ দিয়ে প্রথম মৌসুমে খুব একটা সুবিধা করতে পারেননি। তবে চলতি মৌসুমে আবারো ফিরেছেন স্বমহিমায়। লিগে য়্যুভেন্তাসের বাকি দুই ম্যাচ। তার আগেই ৩১টি গোল করে ফেলেছেন ৩৫ বছর বয়সী সিআরসেভেন। পয়েন্ট ৬২, তালিকার তিনে আছেন এই তারকা। লিগের বাকি ২ ম্যাচে ৪ গোল করতে পারলে সবাইকে ছাড়িয়ে যেতে পারবেন পর্তুগিজ তারকা। 

তবে রোনালদোর চেয়েও এগিয়ে আছেন তারই লিগ সতীর্থ চিরো ইমোবিল। ইতালিয়ান ক্লাব লাৎসিও'র এই তারকার চলতি মৌসুমে গোল ৩৪টি। লিগে তার বাকি আছে আরো ২টি ম্যাচ। এই ২ ম্যাচে গোলের দেখা পেলে গোল্ডেন সু এর সবচেয়ে বড় দাবিদার হবেন ইতালিয়ান তারকা। 

তালিকার ১ নম্বরে আছেন দুর্দান্ত এক মৌসুম কাটানো রবার্ট লেওয়ানডস্কি। বুন্দেসলিগায় করেছেন ৩৪ গোল। ক্লাবকে জিতিয়েছেন লিগ ট্রফি। সব প্রতিযোগিতার গোল যদিও হিসেবে ধরা হবে না, তারপরও এই পোলিশ স্ট্রাইকারের কীর্তিটা একবার বলা যাক। চলতি মৌসুমে সবধরণের প্রতিযোগিতা মিলিয়ে ৪৩ ম্যাচে ৫১ গোল করেছেন বায়ার্ন মিউনিখের এই তারকা। ব্যালন ডি অর বাতিল হওয়ায় সবচেয়ে দুঃখী ফুটবলারটারের নাম হয়তো রবার্ট লেওয়ানডস্কি!






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply